ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার জোর আহ্বান জানালো সৌদি আরব

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য জোরালো আহ্বান জানিয়েছে সৌদি আরব। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী এ সংক্রান্ত মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পর সৌদি সরকার এ আহ্বান জানালো।

মঙ্গলবার সৌদি মন্ত্রিসভার বৈঠক থেকে ইরানবিরোধী এ আহ্বান জানানো হয়। সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ বৈঠকে সভাপতিত্ব করেন। সৌদি মন্ত্রিসভা বলেছে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ধ্বংসাত্মক পরিস্থিতি সৃষ্টি হবে এবং মধ্যপ্রাচ্যে অনেক বেশি গোলযোগ দেখা দেবে।

আঞ্চলিক পর্যায়ে প্রভাব বিস্তার প্রতিরোধে আন্তর্জাতিক সবরকম প্রচেষ্টার প্রতি সৌদি আরব সমর্থন দেয়ারও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

২০১৫ সালে শুরু হওয়া পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী অক্টোবর মাসে ইরানের উপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। কিন্তু আমেরিকা ও সৌদি আরব এর বিরোধিতা করছে।

দেশ দুটি চায় ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকুক। এজন্য গত শুক্রবার নিরাপত্তা পরিষদে আমেরিকার আনা একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হয় এবং প্রায় সর্বসম্মতভাবে সে প্রস্তাব প্রত্যাখ্যাত হয়েছে।

প্রস্তাবের পক্ষে শুধুমাত্র আমেরিকা ও ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দিয়েছে। অন্যদিকে, বিপক্ষে ভোট দেয় চীন ও রাশিয়া। ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ আমেরিকার মিত্রদেশগুলো ভোটদানে বিরত ছিল। প্রস্তাব পাস করতে হলে অন্তত ৯টি ভোটের প্রয়োজন ছিল।