ইরানের বন্দরে দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে রাশিয়া

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বন্দর আনজালিতে দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে রাশিয়া। ইন্টারন্যাশনাল আর্মি গেইমস-২০২১ এর সী কাপ কম্পিটিশনে অংশ নিতে জাহাজ দুটিকে ইরানের বন্দরে পাঠানো হয়েছে। কাস্পিয়ান সাগরে অবস্থিত ইরানের মালিকানাধীন একটি বন্দর হচ্ছে আনজালি।

গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, কাস্পিয়ান সাগরের বহর থেকে ‘মখাচাকালা’ ও ‘আস্ত্রাখান’ নামে দুটি ছোট জাহাজ ইরানের বন্দর আনজালিতে পাঠানো হয়েছে। দাগেস্তান প্রজাতন্ত্রের রুশ নৌ ঘাঁটি থেকে এ দুটি জাহাজ ইরানের বন্দরের দিকে যাচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আরো বলা হয়েছে, মখাচাকালা জাহাজটি হবে রুশ নৌবাহিনীর প্রধান প্রতিনিধিত্বকারী জাহাজ আর আস্ত্রাখান হবে রিজার্ভ শিপ।

সী কাপ কম্পিটিশন মূলত নৌবাহিনী যুদ্ধজাহাজের ক্রুদের প্রশিক্ষণ কর্মসূচি। আগামী ২৫ আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বন্দর আনজালিতে এটি অনুষ্ঠিত হবে। রুশ জাহাজের সদস্যরা প্রশিক্ষণ কর্মসূচি চলার সময় সমুদ্রে ভাসমান মাইন এবং প্যারাসুট থেকে ফেলা অন্যান্য লক্ষ্যবস্তুতে গোলাবর্ষণ কিংবা ক্ষেপণাস্ত্র হামলা চালাবেন বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেনারা জাহাজ রক্ষার জন্য অস্ত্র ব্যবহারের প্রতিযোগিতা অংশ নেবেন এবং উদ্ধার অভিযানসহ নানা রকমের কর্মকাণ্ডে অংশ নেবেন।

সূত্রঃ পার্সটুডে