ইরানের প্রতি আবার কৃতজ্ঞতা জানালেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে তার দেশের পাশে থাকার জন্য ইরানের প্রতি আবারও কৃতজ্ঞতা জানিয়েছেন। সিরিয়া সফররত ইরানের নয়া পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে এক বৈঠকে তিনি এ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রোববার বিকেলে দামেস্কে অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়ে আলোচনা ও মতবিনিময় হয়।সাক্ষাতে সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার বাশার আসাদকে অভিনন্দন জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।তিনি ইরান ও সিরিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, দু’দেশের মধ্যকার যৌথ অর্থনৈতিক কমিশনগুলোকে আরো বেশি কার্যকর ও সক্রিয় করা প্রয়োজন।

এ সময় প্রেসিডেন্ট আসাদ ইরানের প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে ইরানের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বাশার আসাদের সঙ্গে সাক্ষাতের আগে আমির-আব্দুল্লাহিয়ান সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতেও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহ নিয়ে আলোচনা হয়।এর আগে ইরাক সফর শেষে রোববার বিকেলে দামেস্কে পৌঁছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

বাগদাদে ইরাকের সহযোগী দেশগুলোর এক সম্মেলনে যোগদানের জন্য শনিবার ইরাক সফরে যান আমির-আব্দুল্লাহিয়ান। তিনি ওই সম্মেলনে ভাষণ দেয়ার পাশাপাশি ইরাকের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীসহ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সূত্রঃ পার্সটুডে