ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন কোনো চুক্তি সম্ভব নয়: রাশিয়া

রাশিয়া বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন কোনো চুক্তি করা সম্ভব নয়। পাশাপাশি ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে যে পরমাণু সমঝোতার সই হয়েছিল তার বিকল্প কোনো কিছু বের করাও সম্ভব নয়।

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে মোতায়েন রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ তার দেশের সংবাদপত্র ইজভেস্তিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। তিনি এতে সুস্পষ্ট করে বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতাকে তার আসল রূপে পুনরুজ্জীবিত করার কোনো বিকল্প নেই।

তিনি বলেন ইরানের নতুন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের পর ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু হবে তবে কবে এ আলোচনা শুরু হবে তা এখনো অজানা।

মিখাইল উলিয়ানভ বলেন, সম্ভবত ইরানের নতুন প্রশাসন পরমাণু সমঝোতার বিষয়ে কিছু কিছু জায়গায় তাদের অবস্থানে পরিবর্তন আনতে পারে। রাশিয়ার এই শীর্ষ পর্যায়ের কূটনীতিক বলেন, ইরানের দৃষ্টিভঙ্গিতে কী কী পরিবর্তন আসছে আমরা জানি না তবে এবং তাদের সরকার গঠনের ধরন কেমন হয় তা দেখতে হবে।

রুশ কূটনীতিক আরো বলেন, যতক্ষণ পর্যন্ত না পশ্চিমা দেশগুলো ইরানের ওপর থেকে তাদের নিষেধাজ্ঞা তুলে নেবে ততক্ষণ পর্যন্ত ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করবে না।

সূত্রঃ পার্সটুডে