ইরানের নৌবাহিনীতে যুক্ত হলো দেশে তৈরি ডেস্ট্রয়ার, মাইনহান্টার

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীতে দেশে তৈরি ‘দেনা’ এবং ‘শাহিন’ নামে দুটি জাহাজ যুক্ত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রেসিডেন্ট হাসান রুহানি জাহাজ দুটির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

আজ (সোমবার) সকালে দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বন্দর আব্বাসে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেরিন ইন্ডাস্ট্রিজ অর্গানাইজেশনের প্রধান রিয়ার অ্যাডমিরাল আমির রাস্তেগারি বলেন, দেনা হচ্ছে সাম্প্রতিক বছরগুলোতে ইরানি নৌবাহিনীতে যোগ দান করা পঞ্চম ডেস্ট্রয়ার।

তিনি বলেন, এই ডেস্ট্রয়ারটি সম্পূর্ণভাবে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় তৈরি করেছে এবং নৌবাহিনীর নজরদারি এবং অংশগ্রহণের মধ্যদিয়ে এর নির্মাণ কাজ শেষ হয়েছে।

অ্যাডমিরাল রাস্তেগারি জানান, দেশে তৈরি এই ডেস্ট্রয়ারের ফায়ার কন্ট্রোল সিস্টেম অন্যতম আধুনিক সিস্টেম যা দেশের ইলেকট্রনিক ইন্ডাস্ট্রিজ তৈরি করেছে। এই ডেস্ট্রয়ার একসাথে ৪০ টি টার্গেট সনাক্ত করতে সক্ষম এবং একই সঙ্গে পাঁচটির বেশি টার্গেটে হামলা চালাতে পারে।

অ্যাডমিরাল রাস্তেগারি আরো জানান যে, এই নতুন ডেস্ট্রয়ারে অত্যন্ত উন্নতমানের ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম বসানো হয়েছে। পাশাপাশি ডেস্ট্রয়ারটির রেডিও ব্যান্ড আরো বিস্তৃত করা হয়েছে।

রাস্তেগারি জানান, শাহীন নামের মাইন হান্টারটি ৩৩ মিটার লম্বা এবং ১১ মিটার চওড়া। উচ্চতা ১৮০ সেন্টিমিটার। তিনি জানান, ইরানের মেরিন ইন্ডাস্ট্রিজ অর্গানাইজেশনের তরুণ বিশেষজ্ঞরা এই মাইন হান্টারটি তৈরি করেছেন।

সূত্রঃ পার্সটুডে