ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে ওমানের সুলতানের ফোনালাপ

ইরানের নির্বাচিত প্রেসিডেন্ট আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রাইসি ওমানের সঙ্গে তার দেশের সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছেন।
একই সঙ্গে তিনি বলেছেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সংলাপকে তার সরকারের কূটনীতিতে অগ্রাধিকার দেওয়া হবে।খবর টাইমস অব ওমানের।

ওমানের সুলতান হিসাম বিন তারিকের সঙ্গে শনিবার রাতে এক ফোনালাপে এ কথা ঘোষণা করেন ইব্রাহিম রাইসি। আগামী ৫ আগস্ট ইব্রাহিম রাইসি ইরানের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বলে কথা রয়েছে।

তিনি ওমানের সুলতানকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বলেন, তেহরান ও মাসকাটের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ক এতটাই গভীর ও শক্তিশালী যে, কোনো আঞ্চলিক বা আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ তাকে দুর্বল করতে পারেনি।

তিনি আরও বলেন, এর পরও ওমানের সঙ্গে ইরানের বর্তমান সম্পর্ক কাঙ্ক্ষিত অবস্থায় নেই। কাজেই বিশেষ করে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক যাতে আরও শক্তিশালী করা যায়, সে লক্ষ্যে তিনি ক্ষমতাগ্রহণ করেই প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। আয়াতুল্লাহ রাইসি বলেন, প্রতিবেশী আরব দেশগুলোর সঙ্গে আঞ্চলিক ইস্যুগুলোতে সংলাপকে তার সরকার অগ্রাধিকার দেবে।

ফোনালাপে ওমানের সুলতানও ইরানের সরকার ও জনগণকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানান। তিনি ইব্রাহিম রাইসির উত্তরোত্তর সাফল্য কামনা করে বলেন, ওমান ও ইরানের শক্তিশালী সম্পর্ক ভবিষ্যৎ আরও বেশি শক্তিশালী হবে এবং এই সম্পর্ক আঞ্চলিক ঘটনাপ্রবাহের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি আশা করছেন।