ইরানের আটকে পড়া অর্থ ফেরত দিতে দক্ষিণ কোরিয়া-আমেরিকা সমঝোতা

দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া ইরানের তেল বিক্রির ৭০০ কোটি ডলার অর্থ ফেরত আনার ব্যাপারে ওয়াশিংটনের সঙ্গে সিউলের সমঝোতা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইউনহাপের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা মেহর জানিয়েছে, ইতালির ভেনিস শহরে ২০ জাতিগোষ্ঠীর বৈঠকের অবকাশে দক্ষিণ কোরিয়ার অর্থমন্ত্রী হুং নাম কি মার্কিন অর্থমন্ত্রী জেনেট ইয়েলেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে দু’দেশের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতার পাশাপাশি মার্কিন নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া ইরানের অর্থ তেহরানকে ফেরত দেয়ার উপায় নিয়ে আলোচনা হয়। এতে দুই মন্ত্রী ইরানের অর্থ ফেরত দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার লক্ষ্যে ওয়াশিংটন ও সিউলের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হন।

দক্ষিণ কোরিয়া সুইজারল্যান্ডের মাধ্যমে ইরানের আটকে পড়া অর্থ তেহরানকে ফেরত দিতে চায়। তবে এজন্য আমেরিকার সবুজ সংকেতের প্রয়োজন। দক্ষিণ কোরিয়া এই অর্থ দিয়ে সুইজারল্যান্ডে তৈরি ওষুধ ও চিকিৎসা সামগ্রী ইরানে পাঠানোর চেষ্টা করছে।

২০১৮ সালে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার আগ পর্যন্ত দক্ষিণ কোরিয়া ছিল ইরানি তেলের অন্যতম প্রধান ক্রেতা। দেশটির বিভিন্ন ব্যাংকের ইরানের তেল বিক্রির প্রায় ৭০০ কোটি ডলার অর্থ আটকে রয়েছে। সিউল এই অর্থ তেহরানকে দিতে চাইলেও ইরানের ব্যাংকিং খাতের ওপর মার্কিন অবৈধ নিষেধাজ্ঞার কারণে তা দিতে পারছে না।

সূত্রঃ পার্সটুডে