ইরানি জাহাজ আটকের মিথ্যা দাবি কেন প্রচার করল আমেরিকা?

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, চারটি ইরানি জাহাজ আটকের খবর ভিত্তিহীন ও বানোয়াট। নিজেদের ব্যর্থতা ও অপমানজনক অবস্থাকে ধামাচাপা দিতেই এ ধরণের খবর প্রচার করেছে মার্কিন সরকার।

তিনি আজ (শনিবার) করোনাভাইরাস মোকাবেলা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে এ কথা বলেন।তিনি বলেন, মার্কিন সরকার নিজের ব্যর্থতা ঢাকতে মিথ্যাচার করছে। তারা ইরানি জাহাজ আটকের বানোয়াট খবর তৈরি করেছে। খবরটি যে মিথ্যা সেটা এখন সবার কাছে পরিষ্কার হয়ে গেছে।

এ সময় তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে মার্কিন ব্যর্থতার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমেরিকা নিরাপত্তা পরিষদে লজ্জাজনকভাবে পরাজিত হয়েছে।

তিনি বলেন, গতকাল ইরান বড় ধরণের রাজনৈতিক বিজয় পেয়েছে। আঞ্চলিক দেশগুলোর উচিত এই ঘটনা থেকে শিক্ষা নেয়া। এ ধরনের আগ্রাসী দেশের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানো উচিত নয়।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল গতকাল (শুক্রবার) সকালে সেদেশের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দাবি করেছিল, আমেরিকা ভেনিজুয়েলাগামী ইরানের চারটি তেল ট্যাংকার আটক করেছে। কিন্তু এর পরপরই ইরানি রাষ্ট্রদূত জানান, আমেরিকা যে চারটি তেল ট্যাংকার আটক করেছে তার সঙ্গে ইরানের কোনো সম্পর্ক নেই।