ইরানবিরোধী প্রস্তাব পাস করতে পরাজিত হবে আমেরিকা: রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তার দেশের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে আমেরিকা সে প্রচেষ্টা ব্যর্থ হবে এবং নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে আমেরিকা পরাজিত হবে। এ বিষয়ে ইরানের মধ্যে উচ্চ পর্যায়ের আশা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

হাসান রুহানি প্রতিবেশী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ওয়াশিংটনের এজেন্ডা বাস্তবায়নের জন্য তারা যেন সহযোগী না হয়।

আজ (বুধবার) ইরানের মন্ত্রিপরিষদের বৈঠকে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্যবহার করে আমেরিকা ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য যে তৎপরতা চালাচ্ছে তা জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাবের লংঘন।

এই প্রস্তাবের মাধ্যমে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতাকে অনুমোদন দেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। প্রস্তাবের গুরুত্বপূর্ণ একটি ধারা ছিল এই যে, ইরান যদি পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করে তাহলে সমঝোতা সই হওয়ার পাঁচ বছর পর তেহরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, “আমাদের উচ্চ পর্যায়ের আশা রয়েছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে আমেরিকা পরাজিত হবে এবং সে নিজেকে একঘরে দেখবে। তবে যদি এ ধরনের প্রস্তাব পাস হয় তা হবে জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাবের অংশবিশেষের লঙ্ঘন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, অস্ত্র নিষেধাজ্ঞা মেয়াদ বাড়ানোর ব্যাপারে আমেরিকা এ পর্যন্ত বিশ্বজনমত নিজের দিকে টানতে সক্ষম হয় নি। তারা রাজনৈতিকভাবে পরাজিত হয়েছে এবং তারা আবারও ব্যর্থ হবে। অন্যদিকে বিশ্ববাসী পরিষ্কার হয়েছে যে, ইরান একটি আইন মেনে চলা নীতি-নৈতিকতা সম্পন্ন দেশ।