ইরানবিরোধী নিষেধাজ্ঞা নবায়নে আমেরিকার প্রাণান্তকর প্রচেষ্টা

ইরানবিরোধী ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে তেহরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার আহ্বান জানিয়েছে আমেরিকা।

ইরান বিরোধী এই নিষেধাজ্ঞা নবায়নের লক্ষ্যে বিশ্ব জনমতকে পক্ষে আনতে মার্কিন সরকারের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক মধ্যপ্রাচ্য থেকে লন্ডন সফরে গিয়ে এই আহ্বান জানান।

ব্রায়ান হুক দাবি করেন, ইরান ‘অনির্দিষ্টকিালের জন্য’ ইয়েমেনে যুদ্ধ বজায় রাখতে চায়।তিনি বুধবার লন্ডনে দেয়া বক্তব্যে আরো দাবি করেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেলে পশ্চিম এশিয়ায় আরো বেশি অস্থিতিশীলতা সৃষ্টি হবে এবং সাগরের জাহাজ চলাচল হুমকির মুখে পড়বে।

এর আগে ব্রায়ান হুক গত কয়েকদিন মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি আরব দেশ সফর করেন।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে।

ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। তবে ভেটো ক্ষামতাধর রাশিয়া ও চীন বলে দিয়েছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।