ইরানবিরোধী নিষেধাজ্ঞার চেষ্টা করলে আবারো আমেরিকা অপমানিত হবে: ইরান

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, আমেরিকা যদি তার দেশের বিরুদ্ধে স্ন্যাপব্যাক মেকানিজমের মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা চালায় তাহলে তারা আবারো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অপমানিত হবে। গতকাল বৃহস্পতিবার এক টুইটার পোস্টে মাজিদ তাখতে রাভাঞ্চি একথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর একদিন আগে বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য তিনি জাতিসংঘে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করবেন। ইন্দোনেশিয়া বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে কাজ করছে।

পম্পেও বলেন, তিনি ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাৎ করে তার কাছে ইরানের বিরুদ্ধে অভিযোগ করবেন যে, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা করছে না।

তিনি চীন ও রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নিষেধাজ্ঞা পুনর্বহালে ওয়াশিংটনের প্রচেষ্টায় যেন তারা বাধা না দেয়। মাইক পম্পেওর বক্তব্যের জবাবে মাজিদ তাখতে রাভাঞ্চি টুইটারে এ পোস্ট দেন।

এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকা একটি প্রস্তাব উত্থাপন করেছিল যাতে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর কথা বলা হয়। কিন্তু নিরাপত্তা পরিষদের প্রায় সব সদস্য ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে।