ইরাকে তুর্কি দখলদারিত্বের অবসান ঘটাতেই হবে: ইরাকি সিনিয়র সংসদ সদস্য

ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্ক যে সেনা মোতায়েন করে রেখেছে সে সব সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন ইরাকের একজন সিনিয়র সংসদ সদস্য। ইরাকের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান মোঃ রিদা আল-হায়দার এ দাবি জানান।

তিনি বলেন, “কুর্দিস্তান অঞ্চলে ইরাকি সীমান্তের ভেতরে তুরস্কের সেনাদের হাতে যা ঘটছে তা মারাত্মক বিপদের কথা বলে।” তিনি আরো বলেন, ইরাকের সংবিধান কোনভাবেই এই অনুমতি দেয় নি যে, দেশের ভেতরে শরণার্থীরা নামে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব থাকবে।

একইসঙ্গে তিনি বলেন, কুর্দিস্তানের সামরিক অভিযান চালানোর জন্য ইরাক সরকার এবং আঙ্কারার মধ্যে কোনো ধরনের চুক্তি হয় নি। কুদিস্তান অঞ্চলে তুর্কি সামরিক বাহিনীর বিষয়ে সাময়িক একটি সমঝোতা হয়েছে আঙ্কারা সঙ্গে কিন্তু চলমান পরিস্থিতিকে ব্যবহার করে স্বার্থসিদ্ধি করা কোনমতেই তুরস্কের উচিত হবে না।

এর আগে গত ৩ মে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বাগদাদে নিযুক্ত তুরস্কের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে কুর্দিস্তানের তুর্কি বাহিনীর তৎপরতা ব্যাপারে কড়া প্রতিবাদ জানায়। এছাড়া, কোনো অনুমতি না নিয়ে তুর্কি প্রতিরক্ষামন্ত্রীর কুর্দিস্তান এলাকা সফর করারও সমালোচনা করে বাগদাদ সরকার।

সূত্রঃ পার্সটুডে