ইরাকের আরেকটি ঘাঁটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার হচ্ছে

ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণ অবস্থিত একটি সামরিক ঘাঁটি থেকে মার্কিন নেতৃত্বাধীন জোটের আরো সেনা প্রত্যাহারের প্রস্তুতি চলছে। ঘাঁটিটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার করার পর তা ইরাকের সরকারি বাহিনীর কাছে হস্তান্তর করা হবে।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশি জোটের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল কেনেথ আকম্যান গতকাল (বুধবার) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের জানান, এরইমধ্যে কয়েকটি ঘাঁটি ইরাকি বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে এবং রাজধানী বাগদাদের দক্ষিণ অবস্থিত বাসমাইয়া ঘাঁটি আগামী শনিবার ইরাকের সরকারি সেনাদের কাছে হস্তান্তর করা হবে।

জেনারেল আকম্যান দাবি করেন, “যদিও উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ একেবারেই ইরাক থেকে মুছে যায় নি তবে তারা আগের মতো সক্রিয় অবস্থায় নেই। এ কারণে বিদেশি সেনা কমানো হচ্ছে। আমার মনে হয়- আপনারা ধীরে ধীরে ইরাকের মাটিতে মার্কিন সেনাদের উপস্থিতি কমতে দেখবেন।”

ইরাকে মার্কিন সেনা উপস্থিতি নিয়ে ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। বিশেষ করে গত ৩ জানুয়ারি মার্কিন সন্ত্রাসী বাহিনী বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে। এ ঘটনার পর থেকে ইরাকি জনগণের ভেতরে মার্কিন বিরোধী মনোভাব তুঙ্গে রয়েছে।