ইমাম খোমেনী (রহ.)’র সামনে সেদিন অস্ত্র ও আমেরিকা ছিল অসহায়: ইরানের প্রেসিডেন্ট

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন,ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ.)’র চিন্তা ও আদর্শের কাছে তৎকালীন স্বৈরাচারী সরকারের অস্ত্র ও আমেরিকা পরাজিত হয়েছে।

ইমাম খোমেনী (রহ.)’র মৃত্যুবার্ষিকী ও ফার্সি ১৫ খোরদাদের ঐতিহাসিক গণজাগরণ দিবসকে সামনে রেখে তিনি আজ (বৃহস্পতিবার) এ কথা বলেন।

রুহানি আরও বলেন, যারা ইমাম খোমেনী (রহ.)’র চিন্তা-দর্শন ও আন্দোলনের প্রতি আস্থাশীল ছিলেন তারা অত্যাচার-নিপীড়ন ও কারানির্যাতন সহ্য করে সামনের দিকে এগিয়ে গেছেন। কোনো বাধাই তাদেরকে জ্ঞান ও যুক্তির পথ থেকে দূরে রাখতে পারেনি।

রুহানি বলেন, আমাদের সবাইকে ইমাম খোমেনী (রহ.)’র পথে অটল থাকতে হবে। এই পথে অটল থাকলে আমরা দেশকে আধ্যাত্মিক ও বৈষয়িক উভয় দিক থেকে এগিয়ে নিতে সক্ষম হব।

১৯৮৯ সালের ৩ জুন ইমাম খোমেনী (রহ.) ইন্তেকাল করেন। এই মহান নেতার জানাজায় বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। গিনেস রেকর্ড বুক বলছে ইমাম খোমেনী (রহ.)’র জানাজায় এক কোটি দুই লাখ মানুষ অংশ নিয়েছে।

ইমামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ইরানসহ বিশ্বব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে। এ উপলক্ষে আগামীকাল শুক্রবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী রেডিও-টেলিভিশনে সরাসরি ভাষণ দেবেন।

সূএঃ পার্সটুডে