ইতালিতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা বাড়ল ২১ জুন পর্যন্ত

বাংলাদেশসহ তিন দেশের নাগরিকদের ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা আবারও বাড়ানো হয়েছে। নতুন নিষেধাজ্ঞা আগামী ২১ জুন পর্যন্ত বহাল থাকবে। এ নিয়ে চতুর্থবারের মতো ৩টি দেশের জন্য নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হলো। স্থানীয় সংবাদমাধ্যমে আজ (৩০ মে) এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বর্তমানে করোনা পরিস্থিতি ইতালিতে উন্নতির দিকে। তুলনামূলকভাবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও আগের চাইতে অনেক কমে গেছে। ফলে দেশটি নতুন করে যাতে করোনা পরিস্থিতির অবনতি না হয়, সেজন্য কঠোর অবস্থান নিয়েছে। এ কারণে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

এর আগে ৩০ মে পর্যন্ত নিষেধাজ্ঞা দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। গত মাসে (এপ্রিল) বাংলাদেশের সাথে ইতালির বিমান চলাচলও বন্ধ করে দেয়া হয়। দীর্ঘদিন চলাচল বন্ধ থাকায় অনেক প্রবাসী বাংলাদেশি বিপাকে পড়েছেন। প্রবাসীরা জানান, বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞার কারণে চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন অনেকে। কারো আবার ব্যবসার ক্ষতি হচ্ছে।

এদিকে ১৮ মে থেকে ইতালিতে চলাফেরায় নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। অন্যদিকে ইউরোপের এক দেশ থেকে অন্য দেশে যেতে হোম কোরারেন্টাইনের যে নিয়ম ছিল, আগামী ৩ জুন থেকে তা তুলে দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।