ইউরোপ যতটুকু সহযোগিতা করবে ততটুকু ইতিবাচক সাড়া পাবে

ইরানের নয়া পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, ইউরোপ তার দেশের প্রতি যতটুকু সহযোগিতার হাত বাড়াবে তেহরানের কাছ থেকে ততটুকু ইতিবাচক জবাব পাবে। তিনি তার দায়িত্ব পালনের মেয়াদে ইরানের পররাষ্ট্রনীতির অগ্রাধিকারভিত্তিক কাজগুলো বর্ণনা করতে গিয়ে বৃহস্পিতবার তেহরানে একথা জানান।

আব্দুল্লাহিয়ান বলেন, ইউরোপ বলতে তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিকেই শুধু বোঝায় না। তবে ওই তিন দেশ ইউরোপের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং তারা ইরানকে যতটুকু সহযোগিতা করবে তেহরান তাদের প্রতি ততটুকু সহযোগিতার হাত বাড়াবে তার বেশি নয়।

ইরানের পরমাণু সমঝোতায় যে তিন ইউরোপীয় দেশ স্বাক্ষর করেছে সে দেশগুলোর প্রতি ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। তিনি বলেন, ইরানের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশী দেশগুলোসহ এশিয়ার দেশগুলো বেশি গুরুত্ব পাবে। তবে এর অর্থ এই নয় যে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বিশ্বের অন্যান্য অঞ্চলকে উপেক্ষা করা হবে।

ইরানের আন্তর্জাতিক সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে আব্দুল্লাহিয়ান বলেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী তার মন্ত্রণালয়ের কাজ যতটুকু এগিয়ে নিয়ে গেছেন তা জোরালোভাবে আরো এগিয়ে নেয়ার চেষ্টা করা হবে।

ইরানের নয়া পররাষ্ট্রমন্ত্রী করোনাভাইরাসের প্রয়োজনীয় টিকা আমদানিকে এই মুহূর্তের অন্যতম অগ্রাধিকারভিত্তিক কাজ হিসেবে অভিহিত করে বলেন, দেশের সব নাগরিককে করোনাভাইরাসের টিকার আওতায় নিয়ে আসার জন্য তার মন্ত্রণালয় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

সূত্রঃ পার্সটুডে