ইউরোপে গুপ্তচরবৃত্তির দায়ে ইসরায়েলিকে বেধড়ক পিটিয়ে আটক

পূর্ব ইউরোপের দেশ বেলারুশে গুপ্তচরবৃত্তির দায়ে এক ইসরায়েলিকে ধরে বেধড়ক পিটিয়েছে পুলিশ। পরবর্তীকালে ইহুদি ওই যুবককে আটক করে ১৬ ঘণ্টা নির্যাতন করা হয় বলে জানিয়েছে তেল আবিব।

বৃহস্পতিবার (২০ আগস্ট)  প্রতিবেদনে জানানো হয়, বেলারুশে নিজেদের নাগরিক আটক হলেও তিনি সেখানে গুপ্তচরবৃত্তির জন্য যায়নি বলে দাবি ইসরায়েলি কর্তৃপক্ষের। তারা বলছে, হলোকাস্টে মারা যাওয়া স্বজনদের ব্যাপারে অনুসন্ধানের জন্যই এই যুবক দেশটিতে গিয়েছিলেন।

গত সোমবার (১৭ আগস্ট) থেকেই বেলারুশজুড়ে শুরু হয়েছে ধর্মঘট। তাই নিজ নিজ কর্মস্থলের বাইরে দাঁড়িয়ে বিক্ষোভ শুরু করেছেন শ্রমিক ও রাষ্ট্রীয় টেলিভিশনের সংবাদকর্মীরাও। মূলত নির্বাচনে কারচুপির প্রতিবাদে ও প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে গত সপ্তাহ থেকে চলছে এই বিক্ষোভ।

 

এবার সেই বিক্ষোভ দমনে রাশিয়ার সামরিক সহযোগিতার প্রতিশ্রুতির পর বেলারুশের ওপর আরও নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে ইউরোপের আরেক দেশ জার্মানি। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পূর্বঘোষিত নিষেধাজ্ঞা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দেশটির সরকার।

 

এমনকি নির্বাচনকে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে এর ফল প্রত্যাখ্যান করেছে ব্রিটেনও। পাশাপাশি তারাও জার্মানির মতো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে।