ইউরেশিয়া অঞ্চলের দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে: ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, তার দেশ ইউরেশিয়া এবং পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে বন্ধুপ্রতীম ও ভারসাম্যপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখতে বদ্ধপরিকর। তিনি গতকাল (শনিবার) নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ প্রত্যয় জানান।

মুসাভি বলেন, ইউরেশিয়া অঞ্চল এবং পূর্ব ও দক্ষিণ এশিয়ার সকল শক্তির সঙ্গে ইরান দীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করে এসেছে। এর প্রমাণ হিসেবে তিনি চীন ও রাশিয়ার সঙ্গে দীর্ঘমেয়াদি শক্তিশালী চুক্তি এবং চবাহার বন্দরে ভারতের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার কথা উল্লেখ করেন।

ইরানের মন্ত্রিসভা গত ২১ জুন চীনের সঙ্গে ২৫ বছরের কৌশলগত চুক্তির খসড়া অনুমোদন করেছে। এ ছাড়া, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সম্প্রতি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে শিগগিরই তার দেশের ২০ বছর মেয়াদি চুক্তি নবায়ন করা হচ্ছে।

পাশাপাশি ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় চবাহার বন্দর থেকে এশিয়ার পণ্য বিশেষ করে ভারতীয় পণ্য ইউরোপে পৌঁছে দেয়ার জন্য ইরান, ভারত ও আফগানিস্তানের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি রয়েছে।

ভারত এই বন্দর উন্নয়নে পুঁজি বিনিয়োগ করেছে। এ ছাড়া, ইউরেশিয়া অর্থনৈতিক ইউনিয়নের সঙ্গে ইরানের স্বাক্ষরিত বাণিজ্যিক চুক্তি ২০১৯ সালের অক্টোবর থেকে কার্যকর হয়েছে।