ইংল্যান্ডের চেয়ে ভালো দল পাকিস্তান: ইনজামাম-উল-হক

প্রথম টেস্টে নিজেদের ভুলে হার। তা সত্ত্বেও ইনজামাম-উল-হক মনে করেন, ইংল্যান্ডের চেয়ে ভালো দল পাকিস্তান।

এখনও তার দেশের তিন ম্যাচের টেস্ট সিরিজ জেতার সম্ভাবনা রয়েছে। ‘আমি মনে করি, পাকিস্তান দলটা ইংল্যান্ড থেকে ভালো। প্রথম টেস্ট জেতা উচিত ছিল আমাদের। এরপরও আমি বিশ্বাস করি, এখনও সিরিজ জেতার সুযোগ রয়েছে পাকিস্তানের’, বলেছেন ইনজামাম।

দ্বিতীয় টেস্ট শুরুর আগে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম প্রথম টেস্টে আজহার আলীর নেতৃত্বের সমালোচনা করেন। সাবেক তারকা ব্যাটসম্যান ইনজি বলেন, ‘ইংল্যান্ড হারতে হারতে প্রথম টেস্ট জিতেছে। আজহারের অধিনায়কত্ব ভালো হতে পারত। ২০০-র কম রানে অলআউট করা যেত ইংল্যান্ডকে।’

ওল্ড ট্রাফোর্ডে প্রথম টেস্টে ২৭৭ তাড়া করতে নেমে ইংল্যান্ড ১১৭ রানে পাঁচ উইকেট হারিয়েছিল। সেখান থেকে স্বাগতিকদের জয়ের পথে নিয়ে আসেন ম্যাচসেরা ক্রিস ওকস (৮৪*) ও জস বাটলার (৭৫)। ষষ্ঠ উইকেটে ১৩৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে তিন উইকেটে জেতাতে মুখ্য ভূমিকা রাখেন তারা। আজ সাউদাম্পটনে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় টেস্ট।

স্টোকসের বিকল্প নিয়ে ইংল্যান্ডের মাথাব্যথা

পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে সিরিজ শুরু করা ইংল্যান্ডের সামনে বড় প্রশ্ন, বেন স্টোকসের অভাব পূরণ করবেন কে। সাউদাম্পটনে আজ শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের আগে এই প্রশ্ন দানা বেঁধেছে ইংল্যান্ড শিবিরে। অসুস্থ বাবার পাশে থাকতে নিউজিল্যান্ডে যাওয়ায় ইংল্যান্ড দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অলরাউন্ডার স্টোকস। তিন ম্যাচের টেস্ট সিরিজে আর খেলা হচ্ছে না তার। স্টোকসের শূন্যস্থান পূরণ করা স্বাগতিকদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ওল্ড ট্রাফোর্ডে প্রথম টেস্টে ভালো খেলেও নিজেদের ভুলে হেরেছে পাকিস্তান। ২৭৭ তাড়া করতে নামা ইংল্যান্ড ১১৭ রানে পাঁচ উইকেট হারিয়ে হারতে বসেছিল। ষষ্ঠ উইকেটে ম্যাচসেরা ক্রিস ওকস (৮৪*) ও জস বাটলারের (৭৫) ১৩৯ রানের পার্টনারশিপে ইংল্যান্ড ঘুরে দাঁড়ায়। তিন উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে যায় ১-০তে।