আশরাফ গানিকে ‘কাপুরুষ’ বললেন আফগানরা

তালেবানরা কাবুল নিয়ন্ত্রণের দ্বার প্রান্তে রোববার আফগানিস্তান ত্যাগ করেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি। এসময় ফেসবুক পোস্ট করে প্রেসিডেন্ট জানান, তিনি রক্তপাত বন্ধ করতেই কাবুল ছাড়ছেন।

এর আগে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, রোববার প্রেসিডেন্ট আশরাফ গানি আফগানিস্তান ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।

প্রেসিডেন্টের এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ আফগানরা। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর সমালোচনা করছেন তার। কেউ কেউ তাকে কাপুরুষ বলেও মন্তব্য করছেন। অনেকেই অভিযোগ করেন, তার কারণেই এতো অল্প দিনেই কাবুল নিয়ন্ত্রণে নিল তালেবানরা।

কাবুলে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টার টুইট করে বলেছেন, আফগানরা কখনই গানিকে ক্ষমা করবে না। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

সূত্র: বিবিসি