আলোচনা ব্যর্থ হলে তালেবানের সঙ্গে লড়াই করতে প্রস্তুত আফগান জাতীয় বীরের ছেলে

আফগানিস্তানের জাতীয় বীর আহমাদ শাহ মাসুদের ছেলে আহমাদ মাসুদ বলেছেন, তালেবানের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে প্রতিরোধ যুদ্ধের জন্য তারা প্রস্তুত। তিনি আরও বলেছেন, পাঞ্জশির এলাকা তালেবানের কাছে আত্মসমর্পণ করবে না।

তালেবান পাঞ্জশির অঞ্চল ঘিরে ফেলার দাবি করার পর এ মন্তব্য করলেন আহমাদ মাসুদ। তিনি ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান বা এনআরএফ’র প্রতিষ্ঠাতা প্রধান। তালেবান দাবি করেছে, তারা পাঞ্জশির এলাকাটি অবরুদ্ধ করে রেখেছে।

প্রতিরোধ সংগ্রামের ক্ষেত্রে পাঞ্জশিরের বীরত্বপূর্ণ ঐতিহ্য রয়েছে। ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত চলা সোভিয়েত-আফগান যুদ্ধে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে এবং ১৯৯০–এর দশকে তালেবানের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার জন্য বিখ্যাত পাঞ্জশির এলাকা। তালেবান রাজধানী কাবুলের দখল নিলেও এখনো পাঞ্জশিরের নিয়ন্ত্রণ নিতে পারেনি। এর আগেও আফগানিস্তানজুড়ে আধিপত্য প্রতিষ্ঠা করতে সক্ষম হলেও পাঞ্জশির দখলে নিতে ব্যর্থ হয়েছিল তালেবান।

এলাকাটি নিয়ন্ত্রণ করছে আহমাদ মাসুদের এনআরএফ। আহমাদ মাসুদের বাবা আফগানিস্তানে জাতীয় বীর হিসেবে স্বীকৃত। ১৯৯০–এর দশকে তালেবানের প্রতিরোধে আফগানিস্তানের সামরিক বাহিনীর নেতৃত্ব দেন তিনি। তালেবানদের ক্ষমতা দখলের পর তিনি বিরোধী পক্ষের প্রধান কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তাঁকে হত্যা করা হয়। এখন তারই ছেলে আহমাদ মাসুদ তালেবান বিরোধী প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন।

সূত্রঃ পার্সটুডে