আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে উত্তেজনা কমাতে পুতিনকে এরদোগানের ফোন

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে বিদ্দমান উত্তেজনা প্রশমন ও এর শান্তিপূর্ণ সমাধানের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার (২৮ জুলাই) ক্রেমলিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত সোমবার (২৭ জুলাই) পুতিন-এরদোগানের মধ্যে ফোনালাপটি অনুষ্ঠিত হয়। এ সময় তারা আর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত ইস্যুসহ আর বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

ফরাসি বার্তা সংস্থা  জানায়, তুর্কি পক্ষের উদ্যোগ আহ্বানে কথোপকথনের সময় পুতিন উত্তেজনা বৃদ্ধির কারণ হতে পারে এমন কোনো পদক্ষেপ গ্রহণ না করার ওপর গুরুত্বারোপ করেন। ক্রেমলিন জানায়, পুতিন এবং এরদোগান এই অঞ্চলে স্থিতিশীলতা অর্জনে সমন্বিত প্রচেষ্টায় আগ্রহ প্রকাশ করেছেন।

এই দুই নেতা আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশের জনগণের স্বার্থে নাগর্নো-কারাবাখ সীমান্ত বিরোধের রাজনৈতিক বা কূটনৈতিক নিষ্পত্তির বিকল্প না থাকার ওপরও গুরুত্বারোপ করেন।

চলতি মাসের শুরুতে এই অঞ্চলে দেশ দুটির মধ্যে সশস্ত্র সংঘর্ষে বেশ কজনের প্রাণহানি ঘটেছে।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে নাগর্নো-কারাবাখের পার্বত্য অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে বিরোধ চলছে। ১৯৯৪ সালে এক শান্তি আলোচনার পর যুদ্ধবিরতি কার্যকর হলেও সীমান্ত এলাকায় মাঝে মধ্যে সংঘর্ষ হয়।