আর্জেন্টিনায় ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

আর্জেন্টিনার পশ্চিম-মধ্যাঞ্চলীয় প্রদেশ সান জুয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার রাতে এ ভূমিকম্প হয় বলে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে। প্রথম ভূমিকম্পনের পর বেশ কয়েকবার ভিন্ন ভিন্ন মাত্রায় দেশটিতে ভূকম্পন অনুভূত হয়েছে। প্রথম ভূমিকম্পের প্রায় ২০ মিনিট পরে নিউইভ ডি জুলিওর দক্ষিণ-পশ্চিমে প্রথম আফটার শক আঘাত করে।

তারপর একই অঞ্চলে ৪.৯ মাত্রার ভূমিকম্প শুরু হয়, এরপরে ৫.৩ মাত্রার আফটার শক হয়। ৪.৯, ৫.০ এবং ৫.৩ প্রস্থের ভূমিকম্পগুলো মূল ভূমিকম্পের তুলনায় এবং একই অঞ্চলে আকারে ছোট হওয়ায় আফটার শক হিসেবে বিবেচিত হয়।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, সিরিজ ভূকম্পনের ঘটনায় কোনো সুনামি সতর্কতা দেওয়া হয়নি। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, সোমবার রাতে ভূমিকম্পটি আঘাত হেনেছে। প্রাথমিকভাবে ভূমিকম্পটি থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

গণমাধ্যম  জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার বা ৬ দশমিক ২১ মাইল। এদিকে মার্কিন সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই।