আরো ২ প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান

আফগানিস্তানের আরো দুটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। দেশটির পাকতিকা প্রদেশের রাজধানী শারান এবং কুনার প্রদেশের রাজধানী আসাদাবাদ দখল করেছে তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

শনিবার সকালে পাকতিকা প্রদেশের রাজধানী শারান দখল করে তালেবান। এই শহরটি দেশটির রাজধানী থেকে দুই শ (১২৪ মাইল) কিলোমিটার দক্ষিণে। এ শহরটির গোয়েন্দা বিভাগ, গভর্নর দপ্তর, পুলিশ সদর দপ্তর ও কারাগার এখন তালেবানের নিয়ন্ত্রণে। প্রাদেশিক পরিষদের প্রধান এই নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

কুনার প্রদেশের রাজধানী আসাদাবাদও দখলে নিয়েছে তালেবান। শনিবার তারা এ প্রাদেশিক রাজধানী দখল করে বলে জানিয়েছে স্থানীয় এক আইনপ্রণেতা। এই শহরটি কাবুল থেকে ২৩৫ কিলোমিটার (১৪৬ মাইল) পূর্বে। বিবিসি বলছে, দেশটির অর্ধেকেরও বেশি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে।

এদিকে, কাবুলের আরো কাছাকাছি পৌঁছে গেছে তালেবান। তালেবানরা রাজধানী কাবুল থেকে প্রায় ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে পৌঁছে গেছে। স্থানীয় এক আইনপ্রণেতা এপি নিউজ এজেন্সিকে এ তথ্য জানান। তালেবানরা চর আসিয়াব জেলায় পৌঁছে গেছে। এই শহরটি কাবুল থেকে প্রায় ১১ কিলোমিটার বা ৭ মাইল দূরে।

সূত্র : বিবিসি, এপি নিউজ