আরব আমিরাতের প্রখ্যাত মানবাধিকারকর্মী রহস্যজনকভাবে লন্ডনে নিহত

সংযুক্ত আরব আমিরাতের প্রখ্যাত মানবাধিকার কর্মী ও রাজনৈতিকভাবে ভিন্ন মতাবলম্বী আলা আস-সিদ্দিক ব্রিটেনের রাজধানী লন্ডনে রহস্যজনকভাবে গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন। তার মৃত্যু নিয়ে এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীরা, সাংবাদিক এবং লেখকরা সন্দেহ পোষণ করেছেন।

ব্রিটেনভিত্তিক আলকাস্ত সংস্থার নির্বাহী পরিচালক ছিলেন আস-সিদ্দিক। সংস্থাটি সংযুক্ত আরব আমিরাত এবং পারস্য উপসাগরীয় দেশগুলোতে বৃহত্তর স্বাধীনতা এবং উন্নত মানবাধিকার পরিস্থিতি তৈরির জন্য কাজ করে আসছে।

আল-কাস্ত সংস্থাটি আস-সিদ্দিকের মৃত্যুতে শোক প্রকাশ করে এক বিবৃতিতে বলেছে, সংস্থার নির্বাহী পরিচালকের মৃত্যুতে এই সংস্থা গভীর শোক প্রকাশ করছে যিনি আরব আমিরাতের মানবাধিকার আন্দোলনের আইকন। গত ১৯ জুন আস-সিদ্দিক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে এই বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, “তার অক্লান্ত পরিশ্রম, অন্যকে সাহায্য করার আন্তরিকতা, সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো, মানবাধিকার রক্ষায় তার শক্তিশালী অবস্থান ও ভালো কাজে তার প্রচেষ্টার কথা বহু মানুষ স্মরণ করবে।

আস-সিদ্দিকের মৃত্যুর সংবাদ শুনে মানবাধিকার কর্মীরা দ্রুত সেখানে উপস্থিত হন এবং ষড়যন্ত্রমূলকভাবে আরব আমিরাত কর্তৃপক্ষ এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে তারা অভিযোগ করেন। এ নিয়ে অনেক সাংবাদিক ও মানবাধিকার কর্মী সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট দিয়েছেন।

সূত্রঃ পার্সটুডে