আমেরিকা ও ইসরাইলকে আইএইএ’র মিশন নিয়ে খেলতে দেয়া হবে না: জারিফ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু অস্ত্রধারী শক্তি হিসেবে ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র কোন মিশন নিয়ে খেলতে দেয়া হবে না।

আজ (সোমবার) জারিফ আরো বলেন, আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইল পরমাণু অস্ত্রের অধিকারী হওয়ার কারণে আইএইএ’র লক্ষ্য, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করে। শুধু তাই নয়, তারা আইএইএ’র লক্ষ্য নিয়ে মশকরা করে কিন্তু এগুলো করতে দেয়া হবে না।

জাওয়াদ জারিফ সুস্পষ্ট করে বলেন, আমেরিকা হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যারা ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে পরমাণু বোমার ব্যবহার করেছে। অথচ আমেরিকা-ইসরাইল অব্যাহতভাবে ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিকে সামরিকীকরণের ব্যাপারে অভিযুক্ত করে আসছে। এ দুটি শক্তি ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আইএইএ’র উপর বাড়তি চাপ সৃষ্টি করে চলেছে।

এ সম্পর্কে জারিফ বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার সাথে ইরানের সহযোগিতার বিষয়টি স্বচ্ছতার নীতির উপর প্রতিষ্ঠিত। তিনি ইরানের সর্বোচ্চ নেতার ফতোয়ার কথা উল্লেখ করে বলেন, “ইরানের হাতে পরমাণু অস্ত্র নেই এবং কখনো তা বানাবে না।”