আমেরিকার বড় হৃদয় থাকা প্রয়োজন: তালেবান পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তানকে জরুরি সহায়তা হিসেবে কোটি কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করায় তালেবান সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে ধন্যবাদ জানায়। একই সঙ্গে ভবিষ্যতে বিভিন্ন চুক্তির ব্যাপারে ‘আন্তরিকতা’ দেখাতে তারা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমেরিকা হচ্ছে একটি বড় দেশ। তাই তাদের একটি বড় হৃদয় থাকা প্রয়োজন। তার ভাষ্যমতে, তালেবান দাতাদের দেয়া অর্থ যথাযথভাবে ব্যয় করবে। দারিদ্র দূরীকরণের ক্ষেত্রেও এসব অর্থ কাজে লাগানো হবে।

আফগানিস্তানকে সহায়তায় মোট ১শ’ ২০ কোটি ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে জাতিসংঘ এমন কথা জানানোর এক দিন পর তিনি এ মন্তব্য করলেন। গত ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে।

মুত্তাকি বলেন, ‘এ ইসলামিক আমিরাত সম্পূর্ণভাবে স্বচ্ছতার ভিত্তিতে অতি দরিদ্র জনগোষ্ঠীকে এই সহায়তা দেয়ার ব্যাপারে তারা সর্বোচ্চ চেষ্টা করবে।

এ ছাড়া সৈন্য প্রত্যাহার সম্পন্ন করার এবং গত মাসে এক লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সম্মতি দেয়ায় তালেবানের প্রতি আন্তরিকতা দেখাতে তিনি ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।