মার্কিন নিষেধাজ্ঞার জবাবে, আমেরিকার বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে চীন

মার্কিন নিষেধাজ্ঞার জবাবে আমেরিকার বেশ কিছু নাগরিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। এর মধ্যে রয়েছেন আমেরিকার সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রস।

এ সম্পর্কে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, হংকং লিয়াজোঁ অফিসে চীনের সাতজন উপ পরিচালক ও একজন পরিচালকের বিরুদ্ধে সম্প্রতি নিষেধাজ্ঞা ঘোষণা করে মার্কিন সরকার। জবাবে গতকাল পাল্টা ব্যবস্থা ঘোষণা করে চীন।

একইসঙ্গে চীন ঘোষণা দিয়েছে, তারা ইউএস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশনের চেয়ারম্যান ক্যারোলাইন বার্থোলোমিউ, চীন বিষয়ক সাবেক কংগ্রেশনাল এক্সিকিউটিভ কমিশনের স্টাফ ডিরেক্টর জনাথন স্টিভারস, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের ডোইয়ুন কিম, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের অ্যাসোসিয়েট ডিরেক্টর অ্যাডাম কিং, হিউম্যান রাইটস ওয়াচের চীন বিষয়ক ডিরেক্টর সোফি রিচার্ডসন এবং হংকং ডেমোক্রেসি কাউন্সিলকে টার্গেট করবে।

বেইজিং এক বিবৃতিতে মার্কিন নিষেধাজ্ঞায় ক্ষোভ প্রকাশ করে বলেছে, “আমেরিকা যে পদক্ষেপ গ্রহণ করেছে তা মারাত্মকভাবে আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক আদর্শ লঙ্ঘন করেছে। চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুত্বরভাবে হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এসব কর্মকাণ্ডের বিরোধিতা করে চীন এবং কঠোরভাবে এর নিন্দা জানাচ্ছে।”

বিবৃতিতে পরিষ্কার করে বলা হয়েছে, হংকংয়ের সম্পর্কের বিষয়টি সম্পূর্ণভাবে চীনের আভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে বিষয়ে বাইরের শক্তির হস্তক্ষেপ মোটেই গ্রহণযোগ্য নয়।

সূত্রঃ পার্সটুডে