আমেরিকার চাপিয়ে দেয়া অর্থনৈতিক যুদ্ধের বিরুদ্ধে ইরানিরা রুখে দাঁড়িয়েছে: রুহানি

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, গত সাড়ে তিন বছর ধরে আমেরিকার চাপিয়ে দেয়া অন্যায় এবং বর্বরোচিত অর্থনৈতিক যুদ্ধের ফলে তার দেশের জনগণ মারাত্বক ক্ষতির মুখে পড়েছে। তবে সাহসী ইরানি জনগণ শত্রুুুদের ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়ে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

প্রেসিডেন্ট রুহানি আজ (বুধবার) মন্ত্রিপরিষদের এক বৈঠকে বলেন, গত সাড়ে তিন বছর ধরে ইরানের ওপর যেসব অর্থনৈতিক যুদ্ধ এবং নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়েছে সেগুলোকে তেহরান সুযোগে পরিণত করেছে বা সেগুলোকে ব্যর্থ করে দিয়েছে। রুহানি আরো বলেন, গত সাড়ে তিন বছরে  তার দেশ তেলের খাত থেকে অর্জিত কোনো অর্থ বাজেটের জন্য ব্যবহার করতে পারে নি।  

গত বছরের বাজেটে কেবল ১২ লাখ কোটি তুমান যা সমগ্র বাজেটের সাড়ে তিন শতাংশ অর্থ তেল খাত থেকে ব্যবহার করা হয়েছিল উল্লেখ করে রুহানি আরো বলেন, আমরা এই পরিস্থিতিতে তেলের উপর কোনো ধরনের নির্ভরতা ছাড়াই বাজেট প্রণয়ন করেছি এবং কেউ এটা চিন্তাও করতে পারে নি যে তেলের উপর নির্ভরতা ছাড়াই ইরান তার বাজেট প্রণয়ন করতে পারে।

ইরানে আসন্ন ত্রয়োদশ নির্বাচনে ভোটাধিকার প্রাপ্ত সব ইরানি নাগরিকের অংশ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে রুহানি বলেন, আগামী শুক্রবার বা ১৮ জুন ( ফার্সী ২৮ খোরদদ)  আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ দিন। তিনি বলেন, “ইরানের রাষ্ট্র ব্যবস্থা ইসলামি বিপ্লবের ফসল এবং আমাদের সকলের উচিত এই মহান অর্জনের প্রতি সম্মান দেখানো।

সূএঃ পার্সটুডে