আমেরিকার ইহুদিরা ইসরাইলকে তেমন একটা ভালোবাসে না: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকার ইহুদিরা ইসরাইলকে যথেষ্ট পরিমাণ ভালোবাসেন না। ডেমোক্র্যাটিক পার্টির প্রতি ইহুদিদের অব্যাহত সমর্থনের দিকে ইঙ্গিত করে তিনি এ কথা বলেন। সবশেষ নির্বাচনে হেরে যাওয়ার পর এমন বোধোদয় ‘চতুর’ ট্রাম্পের।

ব্রুকলিনভিত্তিক কট্টরপন্থি ইহুদিদের সাপ্তাহিক ম্যাগাজিন এএমআইকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প আমেরিকান ইহুদিদের তীব্র সমালোচনা করেন। তার অভিযোগ, ইসরাইলের প্রতি অকুণ্ঠ সমর্থনের পরও যুক্তরাষ্ট্রের ইহুদিদের বড় একটি অংশ তাকে ভোট দেননি।

সাপ্তাহিক ম্যাগাজিনটি প্রকাশিত হয় বুধবার। সাক্ষাৎকারে তিনি বলেন, আমেরিকান ইহুদিরা ইসরাইলকে যথেষ্ট পরিমাণ ভালোবাসেন না। আপনি কি জানেন আমাকে সবচেয়ে বেশি কোন বিষয়টি অবাক করে?

আমি গোলান মালভূমি, জেরুজালেমে ইসরাইলের কর্তৃত্বের স্বীকৃতি দিয়েছি। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ভণ্ডুল করে দিয়েছি। ইরানের সঙ্গে পরমাণু চুক্তিটি নিশ্চয়ই ছিল বড় ধরনের বিপর্যয়, তাই নয় কি? এ ছাড়া অনেক কিছু করেছি। ’

তবু ইহুদিরা তাকে সেভাবে ভোট না দেওয়ায় অবাক হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমার বিশ্বাস— আমি মনে হয় মাত্র ২৫ শতাংশ ইহুদির ভোট পেয়েছি। এটা কোনো কথা?

সূত্র: মিডল ইস্ট আই