আমেরিকাকে নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়ন শেখানো হয়েছে: মস্কো

রাশিয়া বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার ইরান সংক্রান্ত প্রস্তাব পাস না হওয়ায় দেশটি এবার উপলব্ধি করেছে যে, এই পরিষদের প্রস্তাব মেনে চলতে সবাই বাধ্য; যখন খুশি এসব প্রস্তাব থেকে বেরিয়ে যাওয়া যাবে না।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং নিরাপত্তা পরিষদের এ সংক্রান্ত ২২৩১ নম্বর প্রস্তাব থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই মন্তব্য করেছে।

এ ছাড়া, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য আমেরিকার উত্থাপিত প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নাকচ করে দেয়ার পর রাশিয়া এ মন্তব্য করল।

গতকাল (শনিবার) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকার ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নে গড়িমসি করে ও পরমাণু সমঝোতা ধ্বংস করার চেষ্টা চালিয়ে বিশ্বের বেশিরভাগ দেশকে ক্ষুব্ধ করেছে।

বিবৃতিতে আরো বলা হয়, নিরাপত্তা পরিষদে আমেরিকার ইরানবিরোধী প্রস্তাব পাস না হওয়ায় আরেকবার প্রমাণিত হয়েছে, ইরানের ওপর চাপ প্রয়োগ করে ও দেশটিকে কোণঠাসা করে ফেলার মাধ্যমে পারস্য উপসাগরের সংকট নিরসন করা সম্ভব হবে না।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে আগামী অক্টোবর মাসে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ব্যাপক চেষ্টা চালিয়েছে।

এর ওপর গতরাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয় এবং তাতে আমেরিকার প্রস্তাব নাকচ হয়ে যায়। প্রস্তাবের পক্ষে আমেরিকা এবং ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দিয়েছে। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন। নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য ভোটদানে বিরত ছিল।