আমি কাজের জন্য কারও শয্যাসঙ্গী হতে পারব না: পূজা

টলিউড অভিনেত্রী পূজা বন্দ্যোপাধ্যায়। ভিডিও স্ট্রিমিং সাইট ‘হইচই’-এ গত ৪ জুন মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘পাপ’-এর দ্বিতীয় সিজনে অভিনয় করেছেন তিনি। ব্যক্তিগত ও অভিনয় জীবন নিয়ে সবসময় স্পষ্ট এই অভিনেত্রী। সম্প্রতি ভারতীয় একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সিনেমাপাড়ায় ‘কাস্টিং কাউচ’ নিয়ে নিজের প্রতিবাদী অবস্থান তুলে ধরেছেন পূজা।

ওই সাক্ষাৎকারে পূজা বলেন, ‘আমি নিজে খোলামেলা দৃশ্যে অভিনয় করতে খুব একটা স্বচ্ছন্দ বোধ করি না। কিন্তু আমি মনে করি, চিত্রনাট্যের প্রয়োজনে খোলামেলা দৃশ্যে অভিনয়ে আপত্তি থাকা উচিত নয়। কিন্তু জোর করে যদি সাহসী দৃশ্য দেখানোর চেষ্টা করা হয়, সেটা আমার চোখে ভুল।

আমি এক সময় পার্বতীর চরিত্রে অভিনয় করেছি। মানুষজন রাস্তাঘাটে আমাকে দেখে প্রণাম করেছে। আবার বাংলা ছবিতে আইটেম গানেও আমি নেচেছি। অভিনেত্রী হিসেবে নিজেকে নতুন করে প্রমাণ করতে আমার খোলামেলা দৃশ্যের খুব একটা প্রয়োজন আছে বলে আর মনে হয় না।

পূজার কথায়, ‘আমি এমন অনেককেই চিনি যারা কাজ পাওয়ার আশায় ভুল পথে হেঁটেছেন। কিন্তু শেষমেশ কাজ না পেয়ে #‘মিটু’ অভিযোগ এনেছেন। মেয়েরা মুখ বুজে অন্যায় মেনে নেয় বলেই এই ধরনের শোষণ করার সাহস পায় কিছু মানুষ। প্রতিবাদ শুরু করলেই সিনেমা জগতের পরিবেশ কিছুটা হলেও বদলাবে।

কাজ হাতছাড়া হওয়ার কোনও আফসোস নেই পূজার। তার মতে, আমি কখনো প্রতিযোগিতায় বিশ্বাসী নই। আমি যা পেয়েছি, তা নিয়েই খুব খুশি। আর কৃশিবকে (ছেলে) পাওয়ার পর জীবনের সব চাওয়াই পূর্ণ হয়ে গিয়েছে। তাই পাওয়া-না পাওয়ার হিসেব করতে যাই না আর।