আমার ভুল থেকে সবাই শিক্ষা নিক : সাকিব

করোনার প্রকোপের মাঝে লম্বা সময় ধরে বাংলাদেশে সব ধরনের ক্রিকেট বন্ধ, তবুও নিষেধাজ্ঞার সময়টুকু ঠিকমতো পার হচ্ছে না সাকিব আল হাসানের। মাঠে ফিরতে তর সইছে না বিশ্বসেরা এই অলরাউন্ডারের। নিজের ভুলের কথা প্রতিনিয়তই মনে করেন তিনি। তার ভুল থেকে অন্য ক্রিকেটাররা শিখুক, এমনটাই চাওয়া সাকিবের।

সম্প্রতি ইএসপিএন ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে সাকিব বলেন, এটা অন্য কারো সঙ্গে হতে পারত এবং আমি তার কাছ থেকে শিখতে পারতাম। কিন্তু এটা আমার সঙ্গে হয়েছে এবং এখন সবাই আমার কাছ থেকে শিখতে পারে। প্রথম দিন থেকে আমি সৎ থাকার চেষ্টায় ছিলাম। পরে ওরা (আইসিসি) যখন আমাকে প্রশ্ন শুরু করে তখন আমি ওদের কাছ থেকে কিছু লুকাইনি।

আমি সব সরাসরি বলেছি। আমি ভুল করেছি। এমন ভুল আমার মত ক্রিকেটারের করা উচিত নয়। এটার জন্য আমি ক্ষমা চেয়েছি। আমি সামনে এগিয়ে যেতে চাই। আমি চাই সবাই আমার ভুল থেকে শিক্ষা নিক এবং এমন ভুল না করুক।

জুয়াড়ির কাছ থেকে পাওয়া তথ্য গোপন করায় গত বছরের অক্টোবরে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব। নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী ২৯ অক্টোবর মাঠে ফিরতে পারবেন তিনি।

সাকিব আরও বলেন, আপনাকে সৎ হতে হবে। আপনার কারও সাথেই মিথ্যা বলা ঠিক না এবং অন্য কিছু দেখানো উচিত না। যা হওয়ার তা হয়ে গেছে। সবাই ভুল করতে বাধ্য। আপনি কখনো শতভাগ সঠিক হবেন না।

গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনি কিভাবে সেসব ভুল থেকে ফিরে আসেন। আপনি অন্য সবাইকে বলতে পারেন সেই সব ভুল না করতে। সেই পথ সম্পর্কে অন্যদের জানাবেন যাতে করে তারা না যায়।

করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করার পর থেকে দুঃস্থ ও অসহায়দের সাহায্যে এগিয়ে এসেছেন সাকিব। নিজের গড়া দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশনের মাধ্যমে অনেকের পাশে ছিলেন এই অলরাউন্ডার। বর্তমানে আমেরিকায় অবস্থান করছেন সাকিব।