‘আমাদের শহরে এখন আপনি আসবেন না’

আমেরিকার উইসকনসিন অঙ্গরাজ্যের ডেমোক্রেট দলীয় গভর্নর টনি ইভার্স মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ওই শহর সফরে যেতে দেরী করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রেসিডেন্ট সফরে গেলে তাদের কাজে বিঘ্ন ঘটবে।

পুলিশের গুলিতে একজন কৃষ্ণাঙ্গ নাগরিক নিহত হওয়ার পর উইসকনসিন শহরে বিক্ষোভ দানা বেধে উঠেছে। সেখানে সামাজিক অবিচার, বর্ণবৈষম্য এবং পুলিশের বর্বরতা বিরুদ্ধে প্রচন্ড বিক্ষোভ চলছে।

আগামী মঙ্গলবার উইসকনসিন অঙ্গরাজ্যের কেনোশা শহর সফরে যাওয়ার কথা রয়েছে ট্রাম্পের। সফর বাতিল করার জন্য এরইমধ্যে গতকাল (রোববার) গভর্নর উইকসসিন ট্রাম্পকে দুই পৃষ্ঠার একটি চিঠি দিয়েছেন।

এতে তিনি সুস্পষ্ট করে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতি শুধুমাত্র তাদের কাজের ব্যাঘাত ঘটাবে। তিনি বলেন, “আমি এবং বিভিন্ন কমিউনিটি নেতারা বিভাজনের পরিস্থিতি ঠিকঠাক করার চেষ্টা চালাচ্ছি আপনারা যাতে শুধুমাত্র বাধা সৃষ্টি করে এবং এই প্রচেষ্টা বিলম্বিত হবে।”

প্রেসিডেন্ট ট্রাম্প ওই সফরে গিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছেন।তিনি দেখানোর চেষ্টা করছেন যে, স্থানীয় ডেমোক্র্যাট দলের নেতাদের দুর্বলতার কারণে ওই শহরে চলমান সঙ্কট সৃষ্টি হয়েছে। এর মাঝদিয়ে ডোনাল্ড ট্রাম্প আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থীদের বিরুদ্ধে প্রচারণার সুযোগ নিতে চান।

গভর্নর রিভার্স লিখেছেন, আপনার এই সফরে আমি উদ্বিগ্ন। তিনি আরো বলেছেন, “আমি কিছুতেই বুঝতে পারছি না যে, কিভাবে প্রেসিডেন্ট বিবৃতি দিলেন তার সফর চলমান সংকট নিরসনে সহায়তা করবে। আমরা একান্তই মনে করি, এই মুহূর্তে তার সফরের প্রয়োজন নেই।”