“আমরা প্রায় শেষের দিকে রয়েছি, তবে অবশিষ্ট পথ ততটা মসৃণ নয়: আরাকচি

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক সংলাপের ষষ্ঠ দফা আলোচনা শেষে বলেছেন, তার দেশের ওপর থেকে আমেরিকার সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে। তিনি ভিয়েনা সংলাপের অগ্রগতি প্রসঙ্গে বলেন, “আমরা প্রায় শেষের দিকে রয়েছি, তবে অবশিষ্ট পথ ততটা মসৃণ হবে না।

ভিয়েনা সংলাপে ইরানি প্রতিনিধিদলের প্রধান আরাকচি বলেন, আলোচনায় অংশগ্রহণকারী সব পক্ষ এতে যথেষ্ট অগ্রগতির কথা স্বীকার করেছেন এবং তারা সবাই একটি চূড়ান্ত চুক্তি সই করতেও নিজেদের আন্তরিকতা দেখিয়েছেন।তবে সবার কাছে এ বিষয়টিও পরিষ্কার যে, এখনো কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলোর ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিটি দেশের নীতি নির্ধারকদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

আরাকচি আরো বলেন, ভিয়েনা সংলাপের শুরু থেকে এখন পর্যন্ত ইরানের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি।ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ এই নিশ্চয়তা পেতে চায় যে, একবার পরমাণু সমঝোতা কার্যকর হলে আমেরিকার পরবর্তী প্রশাসন সাবেক ট্রাম্প প্রশাসনের মতো এটি থেকে বেরিয়ে যাবে না।

ভিয়েনা সংলাপের শুরু থেকে ইরান একথা বলে আসছে যে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে চলমান অচলাবস্থা সৃষ্টি হয়েছে বলে আমেরিকাকেই আগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করতে হবে। এরপর তা যাচাই করে দেখার পর ইরান নিজের পরমাণু প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়নের দিকে ফিরে যাবে।

সূত্রঃ পার্সটুডে