আবারও ধোঁকা খেয়েছে ভারত, সেনা না সরিয়ে বসানো হচ্ছে ৫ জি

লাদাখ সীমান্তে আবারও চীনের সন্দেহজনক গতিবিধি। লাদাখ থেকে কিছুতেই নজর সরাচ্ছে না বেইজিং। ভারতের চিন্তা বাড়িয়ে দিয়ে এলএসসি জুড়ে ৫জি নেটওয়ার্ক স্থাপনের কাজ শুরু করেছে চীন।

কয়েকদিন আগেই ভারতকে ৫জি ইনফ্রা সরঞ্জাম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে চীন। এবার এলএসি বরাবর ফের সক্রিয় হয়ে উঠেছে বেইজিং। এলএসি বরাবর ৫জি ইনফ্রার কাজ শুরু করে দিয়েছে তারা। ৫ জি ফাইবার অপটিকালস পাতা শুরু করে দিয়েছে তারা। ফিফথ জেনারেশন ইকুইপমেন্ট টেকনোলজির তৈরি এই ৫জি ইনফ্রা দিয়ে সীমান্তের যোগাযোগ শক্তিশালী করতে চাইছে তারা।

ভারত-চিন লাদাখ সীমান্তে ডেমচক বিতর্কিত এলাকা। সেখানেও ৫জি লাইন পাতার কাজ শুরু করেছে বেইজিং। ভারতের গোয়েন্দা সূত্রে খবর, অগাস্টের প্রথম সপ্তাহ থেকেই শুরু হয়ে গিয়েছে কাজ। ফাইবার অপটিকস পাতার জন্য সেখানে মাটি খোঁড়া চলছে। মোবাইল সংযোগ উন্নত করার জন্যই এই নির্মাণ কাজ বলে দাবি করেছে বেইজিং।

 

ভারতের সাথে সেনা সরানোর চুক্তি অনুযায়ী প্যাংগং সো লেক এলাকা থেকে লালফৌজের সরে যাওয়ার কথা। কিন্তু সেটা তারা কোনও ভাবেই কার্যকর করেনি। উল্টে প্যাংগং সো হ্রদের কাছে নির্মাণ শুরু করেছে চীন। বেশ কয়েকটি নতুন ঘর নির্মাণ করে ফেলেছে লালফৌজ।