আফগান সীমান্ত সম্পূর্ণভাবে নিরাপদ, উদ্বেগের কারণ নেই: ইরান

ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনীর ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী রেজা এলহামি বলেছেন, আফগানিস্তানের সঙ্গে তার দেশের সীমান্ত সম্পূর্ণভাবে নিরাপদ রয়েছে। তালেবান গোষ্ঠী দ্রুতগতিতে পুরো আফগানিস্তান দখল করে নেওয়ার পর নানা জল্পনা-কল্পনার মধ্যে ইরানের সেনা কর্মকর্তা এ কথা বললেন।

সোমবার ইরানের পূর্বাঞ্চলীয় সীমান্তগুলোর পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে জেনারেল আলী রেজা এলহামি বলেন, “যদি পূর্বাঞ্চলীয় সীমান্ত নিয়ে ইরানের জনগণের ভেতরে কোনো উদ্বেগ থাকে তাহলে আমি বলব, দেশের সামরিক বাহিনী সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে এবং সেখানে কোনো সমস্যা নেই এবং সীমান্ত পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

তিনি বলেন, ইরানের সামরিক বাহিনী বিশেষ করে বিমান প্রতিরক্ষা বাহিনী সীমান্তের বাইরেও বহু কিলোমিটার এলাকাজুড়ে নজরদারি করছে। ইরানের এ সেনা কর্মকর্তা বলেন, বিমান প্রতিরক্ষা বাহিনী আকাশসীমার নিরাপত্তা রক্ষার চেষ্টা করছে এবং এই ব্যাপারে উন্নতমানের বৈজ্ঞানিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, ইরানের সামরিক বাহিনী দেশের আকাশসীমার নিরাপত্তা রক্ষার গুরুত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন এবং তারা পূর্ণ প্রস্তুতি নিয়ে সীমান্ত এলাকা পর্যবেক্ষণ করছে। জেনারেল আলী রেজা এলহামি বলেন, “আমাদের নিয়ন্ত্রণ এবং অনুমতি ছাড়া কোনও বিমান ইরানের আকাশসীমায় কোনও অবস্থাতেই ঢুকতে পারবে না।