আফগান সীমান্তে তাজিকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন, রাশিয়ারও প্রস্তুতি গ্রহণ

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো প্রত্যাহার প্রায় সম্পূর্ণ হওয়ার দিকে এগিয়ে যেতে দেশটিতে তালেবানরা সরকারিবাহিনীর সঙ্গে ভয়াবহ সংঘর্ষে জড়িয়ে পড়ছে। বিভিন্ন স্থানে তালেবানের হামলার মুখে তাজিকিস্তানে পালাচ্ছে আফগান সেনারা। এমন পরিস্থিতিতে গত সোমবার তাজিক প্রেসিডেন্ট এমোমালি রাখমন আফগান সীমান্তে ২০ হাজার রিজার্ভ সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

একই দিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কথা বলেছেন রাখমনের সঙ্গে। তিনি বলেছেন, মস্কো প্রয়োজনে সব ধরনের সহযোগিতা করবে।
বিদেশে রাশিয়ার বৃহত্তম সামরিক ঘাঁটিগুলোর একটির অবস্থান তাজিকিস্তানে। এখানে ট্যাংক, হেলিকপ্টার, ড্রোন ও অ্যাটাক এয়ারক্রাফট রয়েছে।

এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, আফগানিস্তানের সঙ্গে তাজিকিস্তানের সীমান্তে পরিস্থিতি স্থিতিশীল করতে প্রয়োজনে সরাসরি বা আঞ্চলিক নিরাপত্তা ব্লকের মাধ্যমে সহযোগিতা করবে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেঙ্কোও সোমবার একই কথা পুনরাবৃত্তি করেছেন। তিনি বলেছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আফগান সীমান্তের ওপারে বেশিরভাগ ভূখণ্ড তালেবান নিয়ন্ত্রণ করছে। রুডেঙ্কো বলেন, কয়েকটি সূত্র অনুসারে সেখানকার পরিস্থিতি উত্তেজনাময়। কারণ তাজিক-আফগান সীমান্তের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করছে তালেবান।

সূত্র : রয়টার্স।