আফগান সামরিক বিমান গুলি করে নামালো উজবেকিস্তান

আফগানিস্তানের একটি সামরিক জেট বিমানকে গুলি করে ভূপাতিত করেছে উজবেকিস্তানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলছেন বিমানটি উজবেকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছিল। তবে বিধ্বস্ত বিমানটিতে কতজন ছিল বা তাদের কেউ বেঁচে আছেন কীনা তা ওই মুখপাত্র নিশ্চিত করেননি।

আফগান সীমান্তবর্তী উজবেকিস্তানের সুরকোনদারিও প্রদেশের চিকিৎসক বেপুলাত ওকবোয়েভ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আফগান সেনাবাহিনীর পোশাক পরিহিত দু’জনকে রোববার সন্ধ্যায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের একজনের শরীরের সাথে প্যারাসুট ছিল। উজবেক নিউজ ওয়েবসাইট গ্যাজেটা ডটইউজেড এর আগে সোমবার এক খবরে জানিয়েছিল, রোববার রাতে উজবেকিস্তানের সর্বদক্ষিণের প্রদেশ সুরক্সোনদারিওতে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে।

উজবেকিস্তানের এই প্রদেশটি আফগানিস্তানের উত্তর সীমান্ত সংলগ্ন। গ্যাজেটা ডটইউজেডে প্রকাশিত ছবিতে বিমানবাহিনীর উর্দি পরা এক ব্যক্তির পাশে চিকিৎসা কর্মীদের দেখা গিয়েছিল। বার্তা সংস্থা রয়টার্স সোমবার উজবেক প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, “উজবেকিস্তানের আকাশ প্রতিরক্ষা বাহিনী আফগান সামরিক বিমানের উজবেক আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা ঠেকিয়ে দিয়েছে।

মুখপাত্রের এই বক্তব্যে রোববার সন্ধ্যায় সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার খবরটি নিশ্চিত হল। এর আগে রোববার উজবেকিস্তান জানিয়েছিল, তারা সীমান্ত অতিক্রম করে তাদের ভূখণ্ডে প্রবেশ করে চিকিৎসার জন্য আবেদন জানানো ৮৪ জন আফগান সেনাকে আটক করেছে।

সূত্র : ট্রিবিউন।