আফগান শান্তি প্রক্রিয়া: খালিলজাদের বক্তব্যের জবাব দিল তেহরান

আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে আমেরিকার আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলজাদের এক বক্তব্যের জবাব দিয়েছে তেহরান। ইরান বলেছে, দেশটি এমন এক শান্তি প্রক্রিয়াকে সমর্থন করে যেখানে আফগান জনগণের কর্তৃত্ব প্রতিষ্ঠিত।

খালিলজাদ সম্প্রতি দাবি করেছিলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় তেহরান যথেষ্ট সহযোগিতা করছে না। তার ওই বক্তব্যের জবাবে কাবুলস্থ ইরান দূতাবাস এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রতি তেহরানের পূর্ণ সমর্থন রয়েছে।

বিবৃতিতে খালিলজাদকে উদ্দেশ করে বলা হয়, “আমরা সব সময় মার্কিন কর্মকর্তাদের বলে এসেছি, ইরান সম্পর্কে কোনো বক্তব্য দেয়ার আগে তারা যেন প্রয়োজনীয় পড়াশুনা করে তেহরানের নীতি অবস্থান সম্পর্কে স্পষ্ট ধারনা নিয়ে নেয়।”

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি সম্প্রতি জানান, ইরানের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ ইব্রাহিম তাহেরিয়ানফার্দ কাতারে তালেবানের উপ প্রধানের সঙ্গে বৈঠক করেছেন। তিনি বলেন, আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে আফগান পক্ষগুলোরমধ্যে আলোচনার ক্ষেত্র প্রস্তুত করতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ ছাড়া, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি আফগানিস্তানের তোলু নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, যে আমেরিকা নিজেকে কাবুলের মিত্র বলে দাবি করে সেই আমেরিকা আফগান সরকারকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে আলোচনা করার পাশাপাশি চুক্তিও সই করেছে।#