আফগান মিশন সফল: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের দ্বারপ্রান্তে তালেবান। এমন পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর’ করতে চাইছে দেশটির সরকার। আজ রবিবার আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে, যুক্তরাষ্ট্র কাবুলে তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার কাজ জোরদার করেছে। নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, বিশাল আকৃতির দুই ইঞ্জিনবিশিষ্ট চিনুক এবং দ্রুতগতির ব্ল্যাকহক হেলিকপ্টারগুলোকে দূতাবাসের স্টাফদের সরিযে নেবার কাজে লাগানো হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, একটির পর একটি হেলিকপ্টার দূতাবাসের ভেতরে নামছে, আর কিছুক্ষণের মধ্যেই যাত্রী বোঝাই করে উড়ে যাচ্ছে।

বার্তা সংস্থা এপি জানায়, রবিবার সকালে কূটনৈতিক সাঁজোয়া যানের বহর মার্কিন দূতাবাস এলাকা ত্যাগ করতে দেখা যায়। কূটনীতিবিদরা ভবন ত্যাগ করার আগে স্পর্শকাতর দলিলপত্র পুড়িয়ে ফেলছেন, এবং সে কারণে দূতাবাসের ছাদ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। এমন পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, আফগান মিশন ‘সফল’। আফগানিস্তান থেকে মার্কিনিদের প্রত্যাহার নিয়ে সাইগনের সঙ্গে তুলনা প্রত্যাখ্যানও করেছেন তিনি। এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

এর আগে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে কথা বলেছেন। তারা বলেছেন, তালেবানদের সহিংসতার মুখে যুক্তরাষ্ট্র ‘আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য বিনিয়োগ করছে’।