আফগান ইস্যু নিয়ে ইমরান খানকে ফোন করলেন জনসন-মার্কেল

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবানরা। তারপর থেকেই বেশ উত্তপ্ত দক্ষিণ এশিয়ার বৈশ্বিক রাজনীতি। এর পরিপ্রেক্ষিতেই আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলসহ বিভিন্ন আফগান ইস্যু নিয়ে আলোচনা করতে মঙ্গলবার (১৭ আগস্ট) পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের বরাতে জানা যায়, সার্বিক নিরাপত্তা ও মানবাধিকারসহ আফগান নাগরিকদের জন্য সকল ধরনের অধিকার নিশ্চিত করার ওপরও জোর দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ফোনালাপে পাকিস্তানসহ পুরো এ অঞ্চলের জন্য একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তান প্রতিষ্ঠার ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেন ইমরান খান।

ফোনালাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ইমরান খানের সঙ্গে একমত পোষণ করেন। এর পাশাপাশি আফগানিস্তানের ক্রমপরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার ঘোষণাও দেন তারা। আফগানিস্তানে সংকটজনক পরিস্থিতির সময় দেশটি থেকে কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থার কর্মীসহ অন্যদের নিরাপদে ফিরিয়ে আনার কাজে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তানে সংকটজনক পরিস্থিতির সময় দেশটি থেকে কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থার কর্মীসহ অন্যদের নিরাপদে ফিরিয়ে আনার কাজে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।