আফগানিস্তান সফরে ইরানের পদস্থ কর্মকর্তা; শান্তি প্রক্রিয়ার প্রতি সমর্থন

আলোচনার মাধ্যমে আফগান সংকট সমাধানের আহ্বান জানিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া বিভাগের প্রধান সাইয়্যেদ রাসুল মুসাভি কাবুল সফর করে এ আহ্বান জানান।

তিনি গতকাল (বৃহস্পতিবার) কাবুলে আফগানিস্তানের জাতীয় ঐক্য ও সংহতি বিষয়ক হাই কাউন্সিলের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে এক বৈঠকে বলেন, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার প্রতি ইরানের সমর্থন রয়েছে। ইরান চায় আলোচনার মাধ্যমে সংকটের সমাধান হোক।

মুসাভি আরও বলেন, আফগানিস্তান বহু বছর ধরে যুদ্ধের মধ্যে রয়েছে। ইরানের জনগণ ও সরকার আফগানিস্তানের যুদ্ধের অবসান চায়।
এ সময় আফগান নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ শান্তি প্রক্রিয়ায় সমর্থন দেওয়ার জন্য ইরানকে ধন্যবাদ জানান এবং আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, যুদ্ধ কোনো সমাধান নয়। চলমান সংঘাত কোনো পক্ষের জন্যই লাভজনক নয়। আফগান সরকার কোনো দেশকে তাদের দৃষ্টিভঙ্গি চাপিয়ে দেওয়ার সুযোগ দেবে না বলেও জানান আব্দুল্লাহ আব্দুল্লাহ।

আফগানিস্তানে নতুনকরে সংঘাত শুরুর পর থেকেই ইরান দেশটিতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে। গত সপ্তাহে ইরানের রাজধানী তেহরানে আফগান সরকার ও তালেবানের মধ্যে আন্তঃ আফগান আলোচনার আয়োজন করা হয়।

সূত্রঃ পার্সটুডে