আফগানিস্তান থেকে সরানো সেনাদেরকে ইয়েমেনে পাঠাল আমেরিকা

আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়া মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেনে মোতায়েন করা হয়েছে। এসব সেনা ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমান ঘাঁটি দখল করেছে।

ইয়েমেন প্রেস এজেন্সির বরাত দিয়ে বুধবার ইরানের প্রেস টিভি এ খবর জানিয়ে বলেছে, প্রথম এসব মার্কিন সেনাকে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। এরপর তাদেরকে উত্তরদিকের প্রতিবেশী প্রদেশ লাহিজে নিয়ে যাওয়া হয়েছে।

দখলদার মার্কিন সেনাদলটিকে লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

আফগানিস্তান থেকে শতকরা ৯৫ ভাগ মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করার পর ইয়েমেন থেকে এ খবর পাওয়া গেল।

আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে তার প্রতি এতদিন শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে এসেছে আমেরিকা। এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনা উপস্থিতির খবর পাওয়া গেল।

ইয়েমেনের সৌদিপন্থি আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় বসানোর জন্য রিয়াদ দেশটিতে আগ্রাসন চালাচ্ছে। এ আগ্রাসনের পাশাপাশি ইয়েমেনের ওপর সৌদি আরবের আরোপিত কঠোর অবরোধের কারণে দেশটির অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং দরিদ্র এ দেশ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

মার্কিন সেনাদেরকে এমন সময় ইয়েমেনে পাঠানো হয়েছে যখন দেশটির মধ্যাঞ্চলীয় আল-বায়াদ প্রদেশে একটি বড় ধরনের অভিযানে আল-কায়েদা ও উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ ভয়াবহ পরাজয়ের সম্মুখীন হয়েছে। ইয়েমেন প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের ওপর চাপ প্রয়োগের জন্য এসব জঙ্গি গোষ্ঠী ব্যবহার করে আসছিল আমেরিকা।

সূএঃ পার্সটুডে