আফগানিস্তান থেকে কিছু কর্মী সরাচ্ছে জাতিসংঘ

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ায় দেশটি থেকে জাতিসংঘ তাদের আন্তর্জাতিক কিছু কর্মী কাজাখস্তানে স্থানান্তর শুরু করেছে। বুধবার (১৮ আগস্ট) এ কার্যক্রম শুরু হয়। একই সঙ্গে বিশ্ব সংস্থাটি জোর দিয়ে বলেছে যে, আফগান জনগণের সহায়তার জন্য তারা প্রয়োজনের সময়ে থাকবে এবং তা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গত রবিবার তালেবান কর্তৃক আফগান সরকারের পতন ঘটেছে। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আবারও দেশটির ক্ষমতায় বসতে যাচ্ছে গোষ্ঠীটি।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুরজারিক বলেন, আফগানিস্তানে জাতিসংঘের ৩০০ জন আন্তর্জাতিক কর্মী ও ৩ হাজার স্থানীয় কর্মী রয়েছে। এদের মধ্যে ১০০ জন আন্তর্জাতিক কর্মীকে কাজাখস্তানে স্থানান্তরিত করা হবে।

এটি একটি অস্থায়ী ব্যবস্থা, যা জাতিসংঘকে ন্যূনতম ব্যাঘাতের সঙ্গে আফগানিস্তানের জনগণকে সহায়তা প্রদান অব্যাহত রাখতে সক্ষম করবে। পাশাপাশি জাতিসংঘের কর্মীদের ঝুঁকিও কমাবে, যোগ করেন তিনি।

আফগানিস্তানে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) পরিচালক মেরি এলেন ম্যাকগ্রোয়ার্টি বলেন, আফগানিস্তানে মানবিক কর্মকাণ্ডের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ জীবনরেখা হতে চলেছে। জাতিসংঘ বর্তমানে কাবুল বিমানবন্দরের বেসামরিক দিক এবং জাতিসংঘের দু’টি বিমানের ক্ষতির মূল্যায়ন করছে।

সূত্র : রয়টার্স।