আফগানিস্তান-তুর্কমেনিস্তান সীমান্ত এলাকার লোকজন পালিয়ে যাচ্ছেন

তুর্কমেনিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় তালেবানের সঙ্গে আফগান নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ তীব্র আকার ধারণ করার পরিপ্রেক্ষিতে ওই সীমান্ত থেকে লোকজন নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাচ্ছেন।

ইরানের বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা তাদের পরিবারের সদস্যদেরকে আফগান সীমান্ত থেকে দূরে নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন।

আফগান-তুর্কমেন সীমান্তবর্তী এলাকার অধিবাসীরা জানাচ্ছেন, সেখানকার দু’টি আফগান গ্রাম ‘সারখাতাবাদ’ ও ‘নূরগুন্দি’ থেকে প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। এর আগে আফগানিস্তানের তোলু নিউজ জানিয়েছিল, তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী বাগদিস প্রদেশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের ভয়াবহ সংঘর্ষ হচ্ছে।

এদিকে মধ্য এশিয়ার অপর দেশ তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায়ও তালেবানের সঙ্গে সরকারি সেনাদের লড়াই চলছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার মস্কোয় বলেন, সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্তের প্রায় দুই-তৃতীয়াংশ বর্তমানে তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত মধ্য এশিয়ার প্রজাতন্ত্রগুলোর সীমান্তে তালেবানের সঙ্গে আফগান নিরাপত্তা বাহিনীর সংঘাতে মস্কোয় উদ্বেগ তৈরি হয়েছে।

সূএঃ পার্সটুডে