আফগানিস্তানে সংকট তীব্র হলে পাকিস্তান ক্ষতিগ্রস্ত হবে: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আফগানিস্তানে জোর করে একটি সরকার চাপিয়ে দেয়ার চেষ্টা করলে সংকটের সমাধান হবে না এবং দেশটির সংকট তীব্র হলে পাকিস্তান ক্ষতিগ্রস্ত হবে। মার্কিন সরকারের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলজাদ সোমবার ইসলামাবাদে ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সাক্ষাতে ইমরান খান ও খালিলজাদ আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং দেশটির শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার ওপর জোর দেন।

এ সময় পাক প্রধানমন্ত্রী বলেন, তার দেশ আফগানিস্তানে ব্যাপকভিত্তিক রাজনৈতিক আলোচনার মাধ্যমে একটি টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, আফগানিস্তানে সংঘর্ষ ও অস্থিতিশীলতা পাকিস্তানের স্বার্থ রক্ষা করবে না; কারণ, তাতে পাকিস্তানের নিরাপত্তা বিঘ্নিত হবে।

ইমরান খান বলেন, সামরিক উপায়ে আফগান সংকটের সমাধান করা যাবে না এবং বাইরে থেকে কোনো সরকার চাপিয়ে দেয়াও সমস্যা সমাধানের কোনো উপায় নয়। কেবলমাত্র আলোচনার মাধ্যমে অর্জিত সমঝোতাই পারে দেশটিকে চলমান সংকট থেকে মুক্তি দিতে।

এর আগে কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে দু’দিনব্যাপী শান্তি আলোচনার ফলাফলকে স্বাগত জানায় ইসলামাবাদ; যদিও ওই বৈঠকে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। এতে দু’পক্ষ সংঘর্ষের সময় বেসামরিক নাগরিককে ক্ষয়ক্ষতি এড়াতে এবং আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে। তবে ঈদুল আজহাকে সামনে রেখে যুদ্ধবিরতে হবে বলে যে আশা করা হচ্ছিল সে সম্পর্কে দোহা বৈঠকে কোনো সমঝোতা হয়নি।পাকিস্তান দোহা বৈঠকের ফলাফলকে ইতিবাচক বলে মন্তব্য করেছে।

সূত্রঃ পার্সটুডে