আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ: আফগান পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ হানিফ আতমার বলেছেন, তার দেশে টেকসই শান্তি প্রতিষ্ঠায় ইরানের ভূমিকাকে যথেষ্ট গুরুত্ব দেয় কাবুল সরকার। তিনি আফগানিস্তান বিষয় ইরানের বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ ইব্রাহিম তাহেরিয়ানের সঙ্গে তার সাম্প্রতিক সাক্ষাতের বিষয়টি তুলে ধরে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

আফগান পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার পোস্টে লিখেছেন, “মোহাম্মাদ ইব্রাহিম তাহেরিয়ানের সঙ্গে আমার ফলপ্রসূ আলোচনা হয়েছে। সাক্ষাতে তালেবানের পক্ষ থেকে সহিংসতা বৃদ্ধি এবং আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার সম্ভাব্য উপায় নিয়ে কথা হয়েছে।”

সম্প্রতি ওই সাক্ষাতে তাহেরিয়ান আফগান সরকারের সঙ্গে তালেবানের সংলাপের প্রতি তেহরানের সমর্থন ঘোষণা করেন। তিনি বলেন, আফগানিস্তানের সঙ্গে বিভিন্ন বিষয়ে বিশেষ করে সীমান্ত নিরাপত্তা নিয়ে সহযোগিতা শক্তিশালী করতে চায় ইরান।

সাক্ষাতে আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের চলমান পরিস্থিতির ব্যাপারে যৌক্তিক অবস্থান গ্রহণ করায় ইরানকে ধন্যবাদ জানান। তিনি আফগানিস্তানের তালেবান নিয়ন্ত্রিত এলাকায় বিচার বহির্ভুত হত্যাকাণ্ড, বেসামরিক নাগরিকদের ওপর নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে ইরানের বিশেষ প্রতিনিধির সঙ্গে কথা বলেন। এ সময় তাহেরিয়ান বলেন, যুদ্ধ নয় বরং একমাত্র রাজনৈতিক সংলাপের মাধ্যমে আফগানিস্তানের চলমান সংকটের সমাধান সম্ভব।

সূত্রঃ পার্সটুডে