আফগানিস্তানে কূটনৈতিকপাড়ায় রকেট হামলা, আহত ১০

আফগানিস্তানের রাজধানী কাবুলের কূটনৈতিকপাড়ায় একাধিক রকেট হামলার ঘটনায় নারী এবং শিশুসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। মঙ্গবার সকালে এই হামলার ঘটনা ঘটে।

হামলার পর কাবুলের বিদেশি দূতাবাসগুলো বন্ধ করে দেওয়া হয়েছে এই হামলার কারা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। প্রায় ১৯ বছরের যুদ্ধ পরিস্থিতি শেষে যখন ক্রমশ আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র, তার মধ্যেই এই হামলার ঘটনা নতুন উদ্বেগ তৈরি করেছে।

আফগানিস্তানের সরকারি কর্মকর্তা তারিক আরিয়ান জানিয়েছেন, দুটি গাড়ি থেকে একাধিক রকেট ছোঁড়া হয়েছে। ঘটনার সঙ্গে সঙ্গে এলাকা কার্যত বন্ধ করে দেওয়া হয়। আহতদের মধ্যে চার শিশু এবং একজন নারী রয়েছেন।

দূতাবাসের সব কর্মীদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। ন্যাটো হেডকোয়ার্টারের পক্ষ জানানো হয়েছে, ২-৩ সেকেন্ড ধরে অ্যালার্ম বাজতে থাকে। এরপরই প্রথম রকেটের আওয়াজ শোনা যায়।

আফগান সরকার সর্বশেষ আটক ৩২০ তালেবানকে মুক্তি দেয়ার বিষয়টি প্রত্যাখান করার একদিন পরই এই হামলা চালানো হলো। আফগান সরকার বলছে তালেবানদের কাছে আটক আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যদের মুক্তি দিলেই তারা কারাগারে বন্দি বাকি তালেবান সদস্যদের ছেড়ে দেবে।