আফগানিস্তানে আমাদের মিশন সফল : বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নাইন ইলেভেন হামলার পরে ২০ বছর পার হয়ে গেছে। ওই হামলার পর আফগানিস্তানকে স্থিতিশীল করার জন্য যা কিছু করা দরকার, সেটা করার জন্যই নেটো বাহিনী সেখানে গেছে।

কনজারভেটিভ মন্ত্রী টোবিয়াস এলউড জানতে চান, এখন সেই একই বাহিনীর কাছে ক্ষমতা ফিরিয়ে দেয়ার সঙ্গে প্রধানমন্ত্রী একমত কি না? ব্রিটিশ প্রধানমন্ত্রী বলছেন, আফগানিস্তানে আমাদের মিশন সফল হয়েছে এবং আফগানিস্তানের প্রশিক্ষণ শিবিরগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। সব ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে, কারণ আমাদের পুরুষ ও নারী কর্মীরা সেখানে ছিলেন।

এর আগে আফগান সংকট নিয়ে জরুরি বিতর্ক শুরু হয় ব্রিটেনের পার্লামেন্টে। ২০ হাজার আফগান শরণার্থী গ্রহণের পরিকল্পনার নিয়ে এর মধ্যেই ব্রিটিশ সরকার সমালোচনার মুখে পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম পাঁচ হাজার শরণার্থী এই বছরের শেষ নাগাদ এসে পৌঁছবে। পরবর্তী পাঁচ বছর ধরে বাকিদের ব্যবস্থা করা হবে।

সাবেক কনজারভেটিভ মন্ত্রী ডেভিড ডেভিসসহ সমালোচকরা বলছেন, যতজনের দায়িত্ব নেয়া উচিৎ, এই সংখ্যা তার কাছে কিছুই না। স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বিবিসিকে বলেছেন, পুরো কর্মসূচিটি শুরু এবং চালাতে আরও কিছুটা সময়ের প্রয়োজন।

সূত্র: বিবিসি।